Advertisements


আপডেট ৩/গভীর নিম্নচাপ (95B) | ০২ ডিসেম্বর 2023, 3:00PM BST

দ্রষ্টব্য: পরবর্তী 48 ঘন্টার জন্য এই পূর্বাভাস ট্র্যাকের উপর উচ্চ আত্মবিশ্বাস এবং তার পরে মধ্যম আত্মবিশ্বাস!!
আপডেট ৩/গভীর নিম্নচাপ (95B) | তারিখ: ০২ ডিসেম্বর 2023 | দিন: শনিবার | সময়: 3:00PM BST (+6 GMT)

দক্ষিণ-পূর্ব ও ততসংলগ্ন দক্ষিন পশ্চিম বঙ্গোপসাগরের উপর অবস্থান করা গভীর নিম্নচাপটি(“Invest 95B”) কিছুটা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে দক্ষিন পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি বর্তমানে ভারতের চেন্নাই হতে থেকে প্রায় ৪৬৫ কিলোমিটার দক্ষিন পূর্ব দিকে অবস্থান করছে।

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
আজ বিকাল ৩ টায় নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে বাতাসের গড় সর্বোচ্চ গতিবেগ ছিলো 55 কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ 75 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★ডাইনামিক এনালাইসিস:-
পরিবেশগত বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে অনুকূল পরিবেশে রয়েছে, যেখানে অনুকূল সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা (28-29°C), ভালো আর্দ্রতা সরবরাহ, কম উলম্ব বায়ুর শিয়ার, উচ্চ স্তরে ভালো বহিঃপ্রবাহ এবং পর্যাপ্ত প্রাসঙ্গিক বায়ুমণ্ডলীয় পরামিতি রয়েছে।

• উপরে উল্লিখিত অবস্থার কারণে, এটি পরবর্তী ৬-১২ঘন্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

• উপরে উল্লিখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমের সর্বোচ্চ তীব্রতা 85-105kph(~1min) এর মধ্যে হতে পারে এবং 105-125kph এর মধ্যে দমকা বাতাস হতে পারে। (গতিপথের উপর নির্ভরশীল)

★গতিপথ:-
এটি গত ৬ ঘণ্টায় গড়ে ০৬ কিমি/ঘন্টা বেগে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি প্রাথমিকভাবে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং তারপরে উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

★আঘাত:-
সামগ্রিক স্টিয়ারিং প্যাটার্ন অনুযায়ী আগামী 4 ডিসেম্বর সন্ধ্যা/রতে একটি উল্লেখযোগ্য ঘূর্ণিঝড় (85kph+) হিসাবে উত্তর অন্ধ্র প্রদেশের উপকূলে ল্যান্ডফল করতে পারে।
বাংলাদেশ বর্তমানে প্রায় ঝুঁকি মুক্ত রয়েছে।

★সতর্কতা:-
উত্তর তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের প্রস্তুতি গ্রহন করা উচিত।


★সামুদ্রিক সতর্কতাঃ
সামুদ্রিক জলযান সমূহের আগামী ৩-৪ দিনে সিস্টেমের গতিপথ বরাবর গভীর সমুদ্রে না যাওয়া উচিৎ। প্রত্যেকেরই প্রদত্ত সময়ের জন্য গভীর সমুদ্রে ঝুঁকিপূর্ণ নৌযানে সমস্ত ভ্রমণ পরিকল্পনা যা সিস্টেমের গতিপথের কাছাকাছি পড়ে নিরাপত্তার স্বার্থে তা বাতিল করা উচিৎ।
বর্তমানে, যারা দক্ষিন পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিৎ বা ঝুঁকিপূর্ণ এলাকা এড়ানো উচিৎ।

★বৃষ্টিপাত:-
বাংলাদেশে ৫/৬-৮ ডিসেম্বর দেশের দক্ষিনাঞ্চলে (খুলনা, বরিশাল, ও চট্টগ্রাম বিভাগে) হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং দেশের অন্যত্র কিছু কিছু এলাকায় হালকা বা গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে।

এই বিশ্লেষণে ব্যবহৃত উৎস/উপাত্ত সমূহ: Global Models, Himawari 9 Satellite, CCKW, ER, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa Vorticity, 200hpa Winds, 200hpa Divergence, Sea Surface Temperature, OLR, WWB, EWB, Synoptic Chart, Wind Shear, Subtropical Ridge, IMD forecast, BMD forecast, JTWC Forecast.

গতিপথের উপর আত্মবিশ্বাস এর অর্থঃ
উচ্চঃ গতিপথের পরিবর্তন ১০০ কিলোমিটারের ভিতরে সীমাবদ্ধ থাকতে পারে।
মাঝারি/মধ্যমঃ গতিপথের পরিবর্তন ২০০ কিলোমিটারের ভিতরে সীমাবদ্ধ থাকতে পারে।
নিম্নঃ গতিপথের পরিবর্তন ২০০ কিলোমিটারের অধিক হতে পারে।

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন। পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, © Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements