Advertisements


বৃষ্টির সতর্কতা- আবারো দেখা দিয়েছে বৃষ্টির সম্ভাবনা

বৃষ্টির সতর্কতা! আগামী ৪ঠা মার্চ দেশের কিছু এলাকায় আকস্মিকভাবে কিছুটা বৃষ্টির সম্ভাবনা আছে।

ধারনা করা হচ্ছে, আগামী ৪ঠা মার্চ খুলনা বিভাগের উত্তর অঞ্চলের জেলা সমূহ যেমন কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর ও এর পার্শ্ববর্তী এলাকা ও রাজশাহী বিভাগের বেশকিছু এলাকায় এই বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সাথে ঢাকা বিভাগের পশ্চিমে ২/১ জায়গায় সামন্য বৃষ্টি হলেও হতে পারে।

আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে ও উল্লেখিত এলাকার বাইরে অন্যত্র ২/১ জায়গায় হালকা/ছিটেফোটা বৃষ্টির সম্ভাবনা আছে।

দমকা হাওয়া ও বজ্রপাত আছে কি?

রাজশাহী বিভাগের দু এক স্থানে দমকা হাওয়া সহ সল্পস্থায়ীভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। কিছু এলাকায় বজ্রপাতও হতেপারে। বিশেষকরে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, সিরাজগঞ্জ, নাটোর, পাবনা ও এর পার্শ্ববর্তী এলাকায় বজ্রপাত সহ বৃষ্টির সতর্কতা।


এইসময় দেশের বাকি স্থানে বৃষ্টির সম্ভাবনা কম, হলেও তা খুব কম এলাকায় কম পরিমানে। তবে দেশের আকাশ আংশিক মেঘলা থাকবে অন্য স্থানে। ও চলমান রাত্রিকালীন শীতের তীব্রতা বেশ হ্রাস পেতেপারে।

মেঘের গতিপথ থাকতে পারে পশ্চিম হতে পূর্ব দিকে। মূলত বাতাসের স্তরে ৮৫০ এইচপিএ উচ্চতায় পশ্চিমা শুষ্ক বাতাসের সাথে আদ্র বাতাসের মিলনের ফলে এই আকস্মিক বৃষ্টি হতেপারে।

আরো দেখুনঃ যে প্রাণঘাতী ঘূর্ণিঝড় ১ দিনেই ৩ লক্ষের অধিক মানুষের মৃত্য ঘটায়- বিশ্ব রেকর্ড

Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, Synoptic Chart etc.
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন।

যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
ধন্যবাদ : Bangladesh Weather Observation Team- BWOT

Advertisements


Advertisements