Advertisements


ঈদের দিনের আবহাওয়া বার্তা ২০২৪ । ঈদ উল আযহা ২০২৪

ঈদের দিনের আবহাওয়া

ঈদের দিনের আবহাওয়া বার্তা ২০২৪ । ঈদ উল আযহা ২০২৪

ঈদ মোবারক, ঈদ মোবারক, ঈদ মোবারক, BWOT পরিবার আপনাদেরকে জানাচ্ছে ঈদের শুভেচ্ছা। “নিরাপদে থাকুন, সুস্থ থাকুন, দূর্যোগ থেকে বাচুন একসাথে” এই কামনায় BWOT পরিবার আপনাদের সাথে আনন্দ ভাগাভাগি করে নিচ্ছে। ঈদের দিনের আবহাওয়া এর পূর্বাভাস চলুন জেনে নেওয়া যাক।

আগামিকাল ১৭ই জুন সারাদেশব্যাপী পালিত হতে যাচ্ছে পবিত্র ঈদ-উল-আযহা। আসুন দেখি কোন অঞ্চলে কেমন থাকতে পারে আগামীকালকের আবহাওয়া। কোথায় হবে ভারী বৃষ্টি এবং কোথায় শুষ্ক আবহাওয়া বিরাজ করবে, তা জানাতেই আমাদের এই ঈদ স্পেশাল আবহাওয়া বার্তাটি। আপনাদের পশু কুরবানির সময়সীমার ক্ষেত্রে এটি বেশ কার্যকর হতে পারে।

এক নজরে ঈদে কেমন থাকতে পারে আবহাওয়া । ঈদ উল আযহা ২০২৪

আপনারা ইতোমধ্যেই জেনে গেছেন যে, উত্তরাঞ্চলে বৃষ্টিবলয় ঝুমুল চালু হয়ে গেছে। এর ফলে রংপুর, ময়মনসিংহ, সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঢাকা, রাজশাহী, চট্রগ্রাম বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে।©bwot তবে খুলনা বিভাগ ও বরিশাল বিভাগের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


বিস্তারিত ঈদের দিনের আবহাওয়া :
১। খুলনাঃ খুলনা অঞ্চলে আগামীকাল সারাদিনই প্রধানত শুষ্ক ও গরম আবহাওয়া বিরাজ করতে পারে। সন্ধ্যার দিকে যদি কন্ডিশন পূরন করে তবে©bwot যশোর ও সাতক্ষীরার ঠিক পশ্চিমাংশে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও তা উল্লেখ করার মত নয়। আপনারা নির্বিঘ্নেই কুরবাণী সম্পন্ন করতে পারেন।

২। বরিশালঃ বরিশালও মূলত খুলনা অঞ্চলের মত আবহাওয়া বিরাজ করবে। ভোলার দিকে দুপুরের পরে ছিটেফোটা যদি পরেও তা উল্লেখ করার ©bwot মত নয়। আপনারা নিশ্চিন্তেই পশু কুরবানী করতে পারেন।

৩। চট্রগ্রামঃ চট্রগ্রাম বিভাগে বৈচিত্রপুর্ণ আবহাওয়া বিরাজ করতে পারে। দক্ষিণাঞ্চল তথা কক্সবাজার ও তৎসল্গন এলাকায় ভোর থেকে সকালের মাঝে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে যা দুপুরের মধ্যেই কমে যেতে পারে।©bwot তাই পশু কুরবানীর ক্ষেত্রে আবদ্ধ এলাকা কিংবা দুপুরের পর সময়টিকে বেছে নেয়া উত্তম হবে।

মধ্যাঞ্চলে তথা নোয়াখালী, ফেনী,চাঁদপুর, উত্তর চট্রগ্রাম ও খাগরাছড়ি অঞ্চলে প্রধানত দুপুরের পর বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাই আপনাদেরকে রেডার চেক করার অনুরোধ করা হচ্ছে।
উত্তরাঞ্চল তথা ব্রাহ্মণবাড়ীয়া ও কুমিল্লার উত্তরাঞ্চলে সকাল©bwot থেকে দুপুরের মাঝে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশু কুরবাণির ক্ষেত্রে আপনাদের জন্য উপযুক্ত সময় হচ্ছে বিকেল বেলা।

৪। ঢাকাঃ টাঙ্গাইল, ©bwot গাজীপুর, মানিকগঞ্জের উত্তর, নরসিংদি,নারায়ণগঞ্জসহ ঢাকার উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় দুপুর বা তারপরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা লক্ষ্য করা যাচ্ছে। তবে কিশোরগঞ্জে হতে পারে ভারী বৃষ্টিপাত। তাই আপনারা সকালেই কুরবানী সম্পন্ন করে ফেলবেন। তবে দক্ষিণাঞ্চল তথা ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ী ও তৎসংলগ্ন এলাকা খুলনার আবহাওয়ার মতন হতে পারে। মানে এসব ক্ষেত্রে আপনাদের পশু জবেহ করাতে আবহাওয়া জনিত সমস্যার সম্মূখীন না হওয়ার সম্ভাবনা আছে।

৫। রাজশাহীঃ রাজশাহী, নাটোর, চাপাইনবাবগঞ্জ, নওগা, পাবনার অধিকাংশ এলাকা, জয়পুর হাটের দক্ষিণে বৃষ্টিপাত নাই। গরমে কুরবানী উপভোগ করুন আপনারা। তবে জয়পুরহাটের উত্তর, প্রায় সমগ্র বগুড়া এবং সিরাজগঞ্জ এবং ©bwot পাবনার পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন এরিয়াতে সকাল থেকে দুপুর এবং দুপুরের পর পর্যায়ক্রমে কিছু বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। তাই পশু কুরবানীর জন্য ৯ টার আগেই সময় নির্বাচন করা উত্তম হবে। অথবা বৃষ্টি নিরোধক ব্যবস্থা গ্রহণ করবেন।

➡ Follow us on Google News feed for daily Latest Updates

বৃষ্টি বলয় কি? এর ধরন কি কি?

৬। ময়মনসিংহঃ ময়মনসিংহের উত্তরে ভোর রাত থেকে সকালের মাঝেই ভারী বৃষ্টিপাত হতে পারে। প্রধানত শেরপুর, জামালপুর, নেত্রকোনা ইত্যাদির উত্তরাংশ।©bwot তবে ময়মনসিংহ, এবং উক্ত জেলার দক্ষিনাঞ্চল প্রভৃতি এলাকায় দুপুরের দিকে ব্যাপক বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। তাই আপনারা কুরবানীর জন্য উপযুক্ত সময় বেছে নিন। যেমন দক্ষিণের ক্ষেত্রে সকাল সকাল জবেহ করাই উত্তম হবে।

৭। রংপুরঃ রংপুরের প্রায় সমগ্রঅঞ্চলেই গভীর রাত থেকে সকাল পর্যন্ত ব্যাপক মাত্রায় বৃষ্টিপাত হতে পারে।©bwot তবে সকালের পর থেকেই বৃষ্টিপাত কমে যাবে আশা করি। আপনাদের জন্য কুরবানীর উপযুক্ত সময় নির্বাচন করতে পারেন দুপুর বা দুপুরের পর থেকেই।

৮। সিলেটঃ ভোর রাত থেকে প্রায় সব যায়গায়ই সারাদিনই কখনো একটা, কখনো থেমে থেমে ভারী বৃষ্টিপাত হতে পারে। উঁচু স্থান এবং বৃষ্টিনিরোধী ব্যবস্থা গ্রহণ করে কুরবানী দেওয়া উচিত। আর নাহলে বৃষ্টিপাতের মুখোমুখি হতে পারেন । ©bwot

ধন্যবাদ
“আসুন দূর্যোগ থেকে বাঁচি, জীবন বাঁচাতে লড়ি একসাথে,
হাসি-আনন্দ, দুঃখ-জরায় মিলেমিশে থাকি একক বাহুবন্ধনে”
Bangladesh Weather Observation Team-BWOT

Advertisements


Advertisements